বুধবার, ১৯ জুন ২০২৪, ০৪:০০ পূর্বাহ্ন
শিরোনাম

‘রাজধানীকে সমাধানহীন গন্তব্যে ঠেলে দেওয়া হচ্ছে’

Reporter Name / ১৩৭ Time View
Update : শুক্রবার, ১৯ আগস্ট, ২০২২

স্থপতি ইকবাল হাবিব। নগর পরিকল্পনাবিদ। বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) যুগ্ম সম্পাদক। জন্ম ১৯৬৩ সালে। পড়াশোনা করেছেন বুয়েটের স্থাপত্যবিদ্যায়। ঢাকার হাতিরঝিল, ধানমন্ডি লেক, টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধি কমপ্লেক্স, কৃষিবিদ ইনস্টিটিউট, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনসহ অসংখ্য দৃষ্টিনন্দন স্থাপত্যের অন্যতম ডিজাইনার। এছাড়া পরিবেশ ও সামাজিক আন্দোলনের সঙ্গে সক্রিয়ভাবে যুক্ত আছেন দীর্ঘকাল।

রাজধানীর উত্তরায় নির্মাণাধীন বিআরটি প্রকল্পের ক্রেন থেকে গার্ডার ছিটকে হতাহতের ঘটনা নিয়ে মুখোমুখি হন জাগো নিউজের।

ইকবাল হাবিব: এ ধরনের সব প্রকল্পে প্রাক-সমীক্ষা এবং সে সমীক্ষার ওপর ভিত্তি করে প্রকল্প প্রণয়ন করতে হয়। এই প্রকল্পের প্রাক-সমীক্ষা যথাযথভাবে করা হয়নি। যেখানে পরিবেশ-প্রতিবেশ সমন্বিত রাখার জন্য পরিকল্পনা ও কৌশল লেখা থাকে। দ্বিতীয়ত, অন্যান্য প্রকল্পের মতো জনদুর্ভোগ লাঘবের জন্য বিকল্প রাখা হয় এবং এর জন্য অর্থ বরাদ্দ থাকে। একই সঙ্গে জননিরাপত্তার জন্যও অর্থ বরাদ্দ থাকে। দশ বছর ধরে এসব প্রকল্পে এই অর্থের আদৌ কোনো ব্যবহার হয়েছে কি না, তার কোনো প্রমাণ আমরা পাইনি।

এই অর্থ তছরূপ বা দুর্নীতি হয়েছে বলে আমি মনে করি। তৃতীয়ত, এ ঘটনা পঞ্চমতম ঘটনা। এর আগে আরও চারটি ঘটনার পরেও মন্ত্রণালয় কোনো ব্যবস্থা নেয়নি। তার মানে এই দুর্নীতির সঙ্গে মন্ত্রণালয়ও জড়িত। গত জুলাই মাসে এমন একটি দুর্ঘটনায় মৃত্যুর ঘটনা ঘটে। এরপরও মন্ত্রণালয় কোনো ব্যবস্থা নেয়নি। তার মানে গার্ডারচাপায় হত্যাকাণ্ডে মন্ত্রণালয়ও দায়ী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর