রবিবার, ১৩ Jun ২০২১, ০৮:২৮ পূর্বাহ্ন

শিরোনাম :
ভালো থাকার সহজ উপায় শেখ হাসিনার ঐতিহাসিক কারামুক্তি দিবস উপলক্ষে বাউবির ছাত্র ঐক্য পরিষদের আলোচনা সভা প্রধানমন্ত্রীর কারামুক্তি দিবসে অসহায় দুস্থদের মাঝে দক্ষিণ যুবলীগের বস্ত্র বিতরণ নারী সদস্যকে শ্লীলতাহানির অভিযোগ কুড়িগ্রামে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা হাইমচর অনলাইন সাংবাদিক ফোরামের পক্ষ থেকে উপজেলা পরিষদ চেয়ারম্যানকে ফুলের শুভেচ্ছা জানান নেতৃবৃন্দ ট্রাফিক-ডেমরা জোনের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি পালন বুড়িগঙ্গায় লঞ্চের সিঁড়ি থেকে পড়ে পুলিশ সদস্যের মৃত্যু ঐতিহাসিক ৬ দফা দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বাউবির ছাত্র ঐক্য পরিষদের শ্রদ্ধাঞ্জলি সিংড়ায় পিবিজি প্রকল্পের আওতায় কালভার্ট নির্মাণ বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বাউবির ছাত্র ঐক্য পরিষদের উদ্যােগে বৃক্ষ রোপন কর্মসুচি

ঐতিহাসিক ৬ দফা দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বাউবির ছাত্র ঐক্য পরিষদের শ্রদ্ধাঞ্জলি

নিজস্ব প্রতিবেদকঃ

৭ই জুন ঐতিহাসিক ৬ দফা দিবসে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ছাত্র ঐক্য পরিষদ কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ধানমন্ডি-৩২ এ বিনম্র শ্রদ্ধাঞ্জলি…….
ছয় দফা দিবসে ব্রিটিশবিরোধী আন্দোলন থেকে স্বাধীকার, সায়ত্তশাসন ও স্বাধীনতা যুদ্ধ পর্যন্ত সকল শহীদ কে জানাই সশ্রদ্ধ অভিবাদন।

১৯৬৬ সালে ৫ ও ৬ ফেব্রুয়ারি লাহোরে অনুষ্ঠিত বিরোধী রাজনৈতিক দলগুলোর এক সম্মেলনে আওয়ামী লীগের পক্ষ থেকে জাতির পিতা শেখ মুজিবুর রহমান পূর্ব পাকিস্তানের স্বায়ত্তশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে ৬ দফা দাবি পেশ করেন।
প্রস্তাব – ১ :
শাসনতান্ত্রিক কাঠামো ও রাষ্ট্রের প্রকৃতি।
প্রস্তাব – ২ :
কেন্দ্রীয় সরকারের ক্ষমতা।
প্রস্তাব – ৩ :
মুদ্রা বা অর্থ-সমন্ধীয় ক্ষমতা।
প্রস্তাব – ৪ :
রাজস্ব, কর, বা শুল্ক সম্বন্ধীয় ক্ষমতা।
প্রস্তাব – ৫ :
বৈদেশিক বাণিজ্য বিষয়ক ক্ষমতা।
প্রস্তাব – ৬ :
আঞ্চলিক সেনাবাহিনী গঠনের ক্ষমতা।
১৯৬৬ সালের ৭ জুন বাঙালির মুক্তির সনদ ছয় দফা আদায়ের লক্ষ্যে আওয়ামী লীগের ডাকে হরতাল চলাকালে নিরস্ত্র জনতার ওপর পুলিশ ও তৎকালীন ইপিআর গুলিবর্ষণ করে। এতে ঢাকা এবং নারায়ণগঞ্জে মনু মিয়া, সফিক ও শামসুল হকসহ ১১ জন শহীদ হন। সেই থেকেই এই দিন টি ছয় দফা দিবস হিসেবে পালিত হয়। শোষণহীন, নিপিড়নমুক্ত উদারনৈতিক গগণতান্ত্রিক চেতনাই ছয় দফার মূল্যবোধ। আদতে ছয় দফাই স্বাধীন বাংলাদেশের তাত্ত্বিক অনুপ্রেরণা।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 dailydeshamar
Design & Developed BY Freelancer Zone