শনিবার, ০৬ মার্চ ২০২১, ০২:৪৭ অপরাহ্ন

শিরোনাম :
ফের মানবিকতার পরিচয় দিল ট্রাফিক ইন্সপেক্টর সাইফুল ইসলাম  গাড়ীর কেভিনের ভেতরে আটকে পড়াদের  উদ্ধার করলো ফায়ার সার্ভিস ঐতিহাসিক ৭ মার্চকে সফল করতে বঙ্গবন্ধু পরিষদের আলোচনা সভা আমরা জাতির পিতার আদর্শের সৈনিক: এসপি সোনারগাঁয়ে জাদুঘর সংলগ্ন শাড়ির দোকান ও খাবার হোটেলে অভিযান রূপগঞ্জে প্রতিবন্ধী শিশুকে ধর্ষণ চেষ্টার অভিযোগে বৃদ্ধ গ্রেফতার রূপগঞ্জে শিক্ষার্থীদের মাঝে সাইকেল বিতরণ তারাবো পৌর ৩নং ওয়ার্ড যুবলীগ নেতা মো: করিম সিকদারের বিরুদ্ধে টেন্ডার ও চাঁদাবাজির অভিযোগ। কোনাপাড়ায় ডাচ্ বাংলা ব্যাংক লিঃ এর এজেন্ট ব্যাংকিং শাখার শুভ উদ্বোধন করা হয়েছে। রাজধানীর মাতুয়াইলে প্লাস্টিক কারখানায় আগুন

আলপনায় একুশের চেতনা

 

মোঃ হিমেল ভূইয়া
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রঙ তুলি হাতে চাষাঢ়ায় কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ, পাশের রাস্তায় মনের মাধুরি মিশিয়ে আলপনা ও চিত্রকর্ম আঁকছেন নারায়ণগঞ্জ চারুকলা ইনস্টিটিউটের শিক্ষক ও অর্ধশতাধিক প্রাক্তন, বর্তমান শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা আলপনায় তুলির আঁচড় দিচ্ছেন। রং তুলিতে শহীদ মিনার ও সামনের সড়ক সেজেছে বর্ণিল সাজে। এই সাজ দেখতে ভিড় করছেন পথচারীরা।

শনিবার (২০ ফেব্রুয়ারি) বিকেল থেকেই চাষাঢ়া কেন্দ্রীয় শহীদ মিনারের সামনের সড়কে আলপনা আঁকেন তারা। পরে শহীদ মিনারের সামনের অংশ আলপনা করেন।

সরেজমিনে ঘুরে দেখা যায়, রাস্তায় আলপনায় নানান রঙের খেলা। তুলির আঁচড়ে রাস্তায় শিল্পের রূপ দিচ্ছেন কয়েকজন শিশু ও অভিভাবকরা। উৎসাহী নগরবাসী তুলছেন ছবি।

চারুকলা ইনস্টিটিউটের এক শিক্ষক বলেন, আমরা ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা থেকেই এ আলপনার কাজ করছি। ২১শে চেতনাকে মানুষের কাছে পৌছে দিতে আমাদের এই আয়োজন। যাদের বিনিময়ে আমরা আজ বাংলা ভাষা এবং লাল সূর্য পেয়েছি পরবর্তী প্রজন্মের কাছে আমরা একুশের চেতনাকে নিয়ে যেতে চাই। যেন তারা এটাকে হৃদয়ে ধারণ করতে পারে।

প্রাক্তন শিক্ষার্থী রাজীব শীল বলেন, প্রতিবছরই চারুকলা ইনস্টিটিউটের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীরা এই কাজটি করে থাকে। বাঙালির সকল প্রাণের উৎসবে মিশে আছে আলপনার রং। আর ২১শে ফেব্রুয়ারি শহীদ মিনারে আঁকা আলপনা আমাদের আরও বেশি আকৃষ্ট করে ভাষার প্রতি, ভাষার জন্য আত্মত্যাগকারীদের প্রতি। তাদের প্রতি জানাই বিনম্র শ্রদ্ধা। একুশ মানে ভাষা শহীদদের হারানোর শোক, একই সাথে একুশ মানে মাতৃভাষাকে অর্জনের গৌরব।

গত দুইদিন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের পরিচ্ছন্ন কর্মীদেরা কেন্দ্রীয় শহীদ মিনার পানি দিয়ে ধুয়ে পরিষ্কার-পরিচ্ছন্ন করেন। এ সময় মিনারে লাগানো পোস্টার, ফেস্টুন সরিয়ে নেয় তারা। একই সঙ্গে পরিষ্কার করা হয় বিজয়স্তম্ভসহ শহরের গুরুত্বপূর্ণ স্থাপনাগুলো।

রবিবার (২১ ফেব্রুয়ারি) ভোর থেকে মহান ভাষা সৈনিকদের স্মরণে হবে প্রভাত ফেরি এবং শহীদ বেদিতে ফুল দিয়ে জানানো হবে শ্রদ্ধা।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 dailydeshamar
Design & Developed BY Freelancer Zone