বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী ২০২১, ০৫:০৬ অপরাহ্ন

শিরোনাম :
রামগঞ্জ পৌরসভা নির্বাচনে মেয়র পদপ্রার্থী আবুল খায়ের পাটোওয়ারীর গনসংযোগ চৌমুহনী পৌরসভা নির্বাচনে নৌকার প্রচারণায় যুবলীগ হাইমচরে নবাগত নির্বাহী অফিসার এবং ওসিকে ফুলের শুভেচ্ছা জানান আলগী বাজার ব্যবসায়ি কমিটি মরহুম আলহাজ্ব গাজী আঃ হাদির স্বরণে ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত বীরগঞ্জে শ্বশুরবাড়ি যাওয়ার পথে ট্রাকচাপায় গেল প্রাণ নোয়াখালীর বেগমগঞ্জের বিএনপি নেতা টিটু হায়দার সিদ্ধিরগঞ্জে গ্রেফতার গণ অধিকার রক্ষার জন্য নতুনধারা : মোমিন মেহেদী সাড়ে ২৩ হাজার টাকার ঋণের বোঝা চায় না : মোমিন মেহেদী ডেমরার হাজীনগরে গৃহবধূ খুন,স্বামী পলাতক কমিটি বানিজ্যের অভিযোগে সৈনিকলীগের বহিস্কৃতরা যখন সেচ্ছাসেবকলীগ নেতার পতাকাতলে

ঢাকা দক্ষিণ সিটির উদ্যােগে প্রথমবারের মতো সাকরাইন তথা ঘুড়ি উৎসব আয়োজন

দক্ষিণ সিটির আকাশ রাঙাতে প্রথমবারের মতো সাকরাইন তথা ঘুড়ি উৎসব আয়োজন করতে যাচ্ছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন। কর্পোরেশনের ক্রীড়া ও সাংস্কৃতিক বিষয়ক স্থায়ী কমিটির উদ্যোগে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন আগামী ১৪ জানুয়ারি বহস্পতিবার এই উৎসব আয়োজন করছে।

“এসো ওড়াই ঘুড়ি, ঐতিহ্য লালন করি” স্লোগানে প্রথমবারের মতো আয়োজিত এই উৎসব একযোগে দক্ষিণ সিটি কর্পোরেশনের ৭৫টি ওয়ার্ডে আয়োজন করা হবে। দুপুর দুইটা থেকে শুরু হয়ে উৎসব চলবে রাত আটটা পর্যন্ত।

আয়োজন সফল করতে ইতোমধ্যে প্রাথমিক প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।আয়োজনের অংশ হিসেবে দক্ষিণ সিটি কর্পোরেশনের ৭৫টি ওয়ার্ডের সাধারণ আসনের ৭৫ জন কাউন্সিলর এবং সংরক্ষিত আসনের ২৫ জন মহিলা কাউন্সিলরকে ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ক স্থায়ী কমিটির পক্ষ হতে ১০০ করে ঘুড়ি সরবরাহ করা হবে। পরে কাউন্সিলরগণ সেসব ঘুড়ি সংশ্লিষ্ট ওয়ার্ডের জনসাধারণের মাঝে বিলি করবেন, যারা কমিটি নির্ধারিত মাঠ কিংবা বাড়ির ছাদে অবস্থান নিয়ে শুন্যে ঘুড়ি ওড়াবেন।

উৎসব আয়োজন প্রসঙ্গে দক্ষিণ সিটি কর্পোরেশনের ৭০ নং ওয়ার্ডের কাউন্সিলর মোঃ হাজী অাতিকুর রহমান , সাকরাইন উৎসব পুরান ঢাকার ঐতিহ্য। কালের পরিক্রমায় এই ঐতিহ্য পুরান ঢাকার গণ্ডি ছাড়িয়ে দেশব্যাপী ছড়িয়ে পড়েছে। কিন্তু যান্ত্রিক জীবনের বাস্তবতায় আমরা অনেকেই ভুলতে বসেছি, সাকরাইন উৎসব – আমাদের ঐতিহ্যের এক উজ্জ্বল দৃষ্টান্ত। তাই, ঢাকার ঐতিহ্য লালন, সংরক্ষণ এবং প্রসারে ডিএসসিসির মেয়র মহোদয় যে রূপরেখা ঘোষণা করেছেন সে ধারাবাহিকতায় আমরা প্রথমবারের মতো এই ঘুড়ি উৎসবের আয়োজন করতে যাচ্ছি।

সাকরাইন উৎসব-১৪২৭ আয়োজন প্রসঙ্গে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা এ বি এম আমিন উল্লাহ নুরী বলেন, ঐতিহ্যের সুন্দর, সচল, সুশাসিত ও উন্নত ঢাকা গড়ে তোলার যে রূপরেখা মেয়র মহোদয় ঘোষণা করেছেন, তারই আলোকে এবার পৌষ সংক্রান্তিতে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন প্রথমবারের মতো কর্পোরেশনের ৭৫টি ওয়ার্ডে সমন্বিতভাবে পৌষ সাকরাইন তথা ঘুড়ি উৎসব আয়োজন করতে যাচ্ছে। এ কার্যক্রমে আমাদের সম্মানিত কাউন্সিলরবৃন্দ ওতপ্রোতভাবেভাবে সম্পৃক্ত থেকে একটি সফল আয়োজনের লক্ষ্যে নিরলসভাবে কাজ করছেন। আমরা বিশ্বাস করি, এই আয়োজন পুরান ঢাকার ঐতিহ্য সংরক্ষণ ও ফিরিয়ে আনতে একটি মাইলফলক হিসেবে ভূমিকা রাখবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 dailydeshamar
Design & Developed BY Freelancer Zone