রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ০৫:২৯ অপরাহ্ন

শিরোনাম :
সৈয়দপুরে OBAT এর আয়োজনে বিনামূল্যে চক্ষু শিবির। সেচ্ছাসেবী সংগঠন বিডি আর্তসেবা ফাউন্ডেশনের সভাপতি জুনায়েদ ও সম্পাদক জুবায়ের গণপরিবহন ও জনসমাগমে স্থলে নারী ও শিশু নির্যাতন রোধে ডেমরা ট্রাফিক জোনের সচেতনতা মূলক সভা অনুষ্ঠিত নৌকার পক্ষে জনগণের দ্বারে দ্বারে যুবলীগের ভোট প্রার্থনা ঢাকা-৫ আসনে কাজী মনিরুল ইসলাম মনুর পক্ষে গণসংযোগ ও পথসভা করেন ঢাকা দক্ষিন যুবলীগ। সোনারগাঁ ৩টি ইউনিয়নের ৪০ টি গ্রামের অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন সর্তকীকরন বিজ্ঞপ্তি প্রকাশিত সংবাদের প্রতিবাদ ঢাকা-৫ উপনির্বাচন: নৌকায় ভোট চেয়ে মাঠ চষে বেড়াচ্ছে যুবলীগ ঢাকা-৫ উপনির্বাচনে মাতুয়াইল ইউনিয়ন আওয়ামীলীগ ২ নং ওয়ার্ডের বিরামহীন কর্মসূচী

ডেমরা থানা ছাত্রলীগের ইতিহাস ও ঐতিহ্য ধরে রাখতে কাজ করছে নিবেদিত প্রাণ দু,জন সপ্নদ্রষ্টা

সালে আহমেদ,ডেমরাঃ

বাংলাদেশের একটি প্রধান রাজনৈতিক ছাত্র সংগঠন। এটি ভারত বিভক্তিক্রমে পূর্ব বাংলার উদ্ভবের কিছু পর গঠিত হয়। এটি বাংলাদেশ আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন হিসেবে স্বীকৃত।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া সংগঠন,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশনায় ১৯৪৮ সালের ৪ জানুয়ারি এই সংগঠনের জন্ম হয়।উপ-মহাদেশের প্রাচীনতম সর্ববৃহৎ ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ। বাংলাদেশ আওয়ামী লীগের চেয়েও এই ছাত্র সংগঠনটি ১ বছর আগে গঠিত হয়েছিলো। বাঙ্গালীর মুক্তির আন্দোলন এবং দেশের যে কোন সম্যসায় ছাত্রলীগ তাদের পাশে গিয়ে দাঁড়াবে এই মহান ব্রতী নিয়েই গঠন করা হয়েছিলো শিক্ষার্থী এবং সাধারণ মানুষের আলোর বাড়িঘর খ্যাত সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ। পর্যায়ক্রমে এই সংগঠনটি তাদের সেই খ্যাতির ধারাবাহিকতার স্বাক্ষর বহন করেছেন ১৯৪৮ সালের শিক্ষণাবিশ, ৫২’র ভাষা, ৫৪’র যুক্তফ্রন্ট, ৬৬’র ছয় দফা, ৬৯’র গনআন্দোলন, ৭০ নির্বাচন, ৭১’র মহান মুক্তিযুক্ত, ৭৫’র ১৫ আগস্ট’র কালো রাতের পরে বঙ্গবন্ধুর খুনিদের বিচার আন্দোলন, ৯০’র এরশাদ সরকার বিরোধী আন্দোলন ও ৯১ সাল থেকে ৯৫’র সরকারের নির্যাতন নিপিড়নের বিরুদ্বে আন্দোলন সহ যে কোন জাতীয় সম্যসায় এবং দূর্যোগে ছাত্রলীগ ছিলো অগ্রভাগে।
এই সংগঠনটির তেজিষ্য ভূমিকায়ই সকল আন্দোলন সংগ্রাম ও জনদূর্ভোগ সফলতায় পর্যবশিত হয়েছে যুগে যুগে। যে আদর্শ ও গঠনতন্ত্র নিয়ে টুঙ্গিপাড়ার রাখাল রাজা স্বাধীন বাংলার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই সংগঠনটি প্রতিষ্ঠা করেছিলেন।
সেই পথেই হাটছে ডেমরা থানা ছাত্রলীগ। ঢাকার অদূরে ডেমরা এলাকার জরাজীর্ণ রাস্তা, ঘাট, পুল, কালভার্ট সংস্কার ও অসহায় দরিদ্র শিক্ষার্থীদের ফরম পূরণ করে দেয়া, করোনায় মানুষের পাশে দাড়ানো, অসহায়ের সহায়তা,নিপীড়িত মানুষের পাশে দাড়ানো,বিভিন্ন সামাজিক কাজে অংশগ্রহণ,এলাকার সামগ্রিক উন্নয়নে অংশীদারসহ সামাজিক সকল প্রকার কল্যানকর কাজে ছাত্রলীগের আদর্শ ও গঠন তন্ত্রের স্বাক্ষর রেখে পথ চলছে এই সংগঠনটি।
২০১৯ সালের (১১ নভেম্বর) জয়নাল আবেদীন সৌরভকে সভাপতি ও আসিফ খানকে সাধারণ সম্পাদক করে আগামী ১ বছরের জন্য রাজধানীর ডেমরা থানা ছাত্রলীগের কমিটি ঘোষণা করা হয়েছে।
কমিটির অন্য সদস্যরা হলেন- সহ-সভাপতি, মাসুম হাসান রনি, আজিম পারভেজ হিমেল, তাসিফ বিন হোসাইন ও রনি ভূঁইয়া।
যুগ্ম সাধারণ সম্পাদক, সাজ্জাদ হোসেন শান্ত, মেহেদি হাসান মুন্না, মো, তপু ও আল আমিন মোল্লা। এছাড়া সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়েছে ইশান হাবিব মোল্লা ও হুদয় মেহেদিকে।
ডেমরা থানা ছাত্রলীগের বর্তমান কর্মকান্ড ও ভবিষ্যৎ কর্মকান্ড নিয়ে কথা বললে এই প্রতিবেদককে ডেমরা থানা ছাত্রলীগের সভাপতি জয়নাল আবেদীন সৌরভ বলেন,ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের বিপ্লবী সাধারণ সম্পাদক জুবায়ের অাহমেদ ভাইয়ের নির্দেশে করোনা পরিস্থিতিতে অামরা অসহায় মানুষের পাশে বিভিন্ন ভাবে দাড়িয়েছি।গরিব ও অসহায় শিক্ষার্থীদের বিভিন্নভাবে সাহায্য করে অাসছি। এছাড়া ছাত্রলীগের নিবেদিতপ্রান কর্মীদের নির্দেশ দিয়েছি যাতে অসহায় মানুষের পাশে দাড়াতে,এলাকার বিভিন্ন উন্নয়নে অংশ নিতে।
নিষ্ঠার সাথে অর্পিত দায়িত্ব পালনের প্রত্যয় ব্যক্ত করে সভাপতি জয়নাল আবেদীন বলেন, ডেমরা থানা ছাত্রলীগকে আরও সুসংহত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে কাজ করে যাব। সবার সহযোগিতা পেলে ডেমরা থানা ছাত্রলীগকে সামনে এগিয়ে নিতে বদ্ধ পরিকর বলে জানান।
ডেমরা থানা ছাত্রলীগের সাধারণ সম্পাদক অাসিফ খানের সাথে মুঠোফোনে কথা হলে জানান, ছাত্রলীগ সবসময়ই ভালো কাজের সাথে ছিল এবং ভবিষ্যতে ও থাকবে।দেশের যেকোন দূর্যোগ দূর্বিপাকে অামরা সর্বদা অগ্রনী ভূমিকা পালন করতে সক্ষম।বিশ্বব্যাপী মহামারী করোনা পরিস্থিতিতে ও ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান ভাইয়ের নির্দেশে অামি অামার কর্মীদের নিয়ে সকলের পাশে দাড়িয়েছি। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে অামরা বদ্ধ পরিকর।এসময় তিনি অারো ও বলেন,ছাত্রলীগের ইতিহাস ও ঐতিহ্য ধরে রাখতে সর্বদা সচেষ্ট থাকবো।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 dailydeshamar
Design & Developed BY Freelancer Zone