রাজধানী ডেমরায় মানব দেহে মারাত্নক ক্ষতিকারক উপাদান দিয়ে তৈরী হওয়া নুরানী চিলি সসে স্থানীয় বাজার ছয়লাব - দৈনিক দেশ আমার
রবিবার, ২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ৮:১০

শিরোনামঃ

রাজধানী ডেমরায় মানব দেহে মারাত্নক ক্ষতিকারক উপাদান দিয়ে তৈরী হওয়া নুরানী চিলি সসে স্থানীয় বাজার ছয়লাব

শরীফ আহমেদ দৈনিক দেশ আমার অনুসন্ধানী প্রতিবেদনঃ

 

রাজধানী ডেমরা থানা এলাকায় ছোট মুরগির ফার্ম মোড়ে একটি সেড ভাড়া নিয়ে আভিজাত্য চাকচিক্যময় পরিবেশ তৈরি করে বাজারে পঁচা গলা গাজরের পেস্ট নিম্ন মানের আটা কাপড়ের রং ও সাইট্রিক এসিড এরোরট দিয়ে তৈরী হচ্ছে মুখরচক সস নুরানী চিলি সস নামের ব্রান্ডের মোড়ক লাগিয়ে প্রতিদিন ০৫ লিটার পরিমাপে শত শত গ্যালোনে নিম্মমানের সস সাড়া দেশে বিক্রি করছে।

নুরানী চিলি সস চাইনিজ ফাস্টফুড ভাঁজা পোড়া রকমারী খাবারে সস লাগে বাঙ্গালীর খাবারে অনন্য বৈশিষ্ট হলো সস!বর্তমান সময়ের একটি সুস্বাদু খাদ্য উপকরণ টমেটোর সস। এই সসে বিষাক্ত রাসায়নিক পর্দাথ এসিডো নাইট্রেড,রোটামেন,সাইট্রিক এসিড সহ কাপড়ের কাঁচা রং ব্যবহার হয়,এই সস খেলে মানব দেহে রক্তের লোহিত কনিকা ভেঙ্গে দেয়,খাদ্য অধিদপ্তর পরিচালক মিনহাজ রহমান দেশ আমারকে  বলেন,আমাদের দেশে এই রকম নিম্মমানের সস তৈরী জন্য যে ধরনের মানব দেহে ক্ষতিকারক কেমিক্যাল বেশি ব্যবহার করা হয়ে থাকে যেটা মানব দেহে জন্য অত্যন্ত ক্ষতিকর পর্দাথ এরিকক্টোসেল নামে এই পর্দাথটি ব্যবহার করলে সস ফ্লেভার রং দীর্ঘদিন মজুদ ঝাত করা যায়,যেমন ফরমালিন এর ছোট ভাই!

এই সস খেলে মানব দেহে রক্তের লোহিত কনিকা ভেঙ্গে রক্ত দূষিত করে মরনব্যাধী ক্যান্সারের আক্রান্ত হয়ে রোগী মারা যাবে দ্রুত!এই অসাধু ব্যবসায়ীদের জন্য ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে প্রয়োগ তৈরী করেছে সরকার,অনুসন্ধানে জানা যায় এই সস কারখানার মালিক তাহের মিয়া তিনি বেশ কিছুদিন যাবৎ নিম্মমানের সস তৈরী করে বাজারজাত করে আসছেন।ঢাকার ডেমরা সস কারখানার মালিক তাহের মিয়ার সাথেও মোবাইলে যোগাযোগ করা হলে তিনি দেশ আমার অনুসন্ধানী টিমের মোবাইল নাম্বারটি ব্লাক লিস্টে ফেলে দেয়!

দৈনিক দেশ আমার পএিকার অনুসন্ধানী টিম বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ চেয়ারম্যান জনাব,মো আব্দুল কাইয়ুম সরকার বলেন,যারা জনগনকে ভালো খাদ্য ঘোষনা দিয়ে বলে ভেজাল খাদ্য খাওয়াবেন বা জনগনের সাথে প্রতারনা করবেন তাদের আইনে আওয়াতায় এনে আমরা ছাড় দিবো নাহ,ঐ কারখানা ভোক্তা অধিকার নির্বাহী ম্যাজিস্টটে দ্বারা ভ্রাম্যমাণ আদালতে মাধ্যমে শাস্তি দিয়ে কারখানা সিলগালা ও নগত জরিমানা করা হবে অথবা অনাদায়ে ০৫ বছরের জেল সর্বোচ্চ শাস্তি আইনের আছে।ডেমরা যাএাবাড়ী মাতুয়াইল কোনাপাড়া স্টাফকোয়ার্টার সারুলিয়া অনেক খাবারে রেস্তোরা, ফাস্টফুড খাবারে দোকানে ছয়লাব হয়ে গেছে,এ সব দোকানদার স্থানীয় নুরানী চিলি সস ব্যবহার করেন। এই সস খেয়ে কলেরা,আমাশয় ডায়রিয়া মত জটিল রোগে আক্রান্ত হয়ে ক্যান্সার পর্যন্ত হয়ে যায়! বিশেষ করে কোনাপাড়া,সারুলিয়া ডেমরা অবস্থিত অসংখ্য ফাস্টফুড প্রেমীদের কাছে বেশ জনপ্রিয় এই নুরানী চিলি সস। কিন্তু হোটেল-রেস্তোরাঁ, ফাস্টফুড, মিনি ফাস্ট ফুডসহ বিভিন্ন ছোট বড় খাবারের দোকানে খাবার সুস্বাদু করার জন্য আসল সসের বদলে দেয়া হচ্ছে নিম্নমানের নুরানী চিলি সস।

স্বাস্থ্যের কথা বিবেচনা ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে এর মাধ্যমে দ্রুত ব্যবস্থা নেবেন বলে মনে করছেন ডেমরা স্হানীয় এলাকাবাসী।

দৈনিক দেশ আমার অনুসন্ধানী টিম যাত্রাবাড়ী থানা ডেমরা থানা সারুলিয়া শনির আখড়া রায়েরবাগ কোনাপাড়া সহ আশে পাশে বিভিন্ন পাড়া মহল্লায় শত-শত হোটেল ও রেস্টুরেন্টে সিংগারা, পুরি, পরোটা ও মোগলাইসহ বিভিন্ন ভাঁজা পোড়া জাতীয় খাদ্য সামগ্রীর সঙ্গে নিম্নমানের নুরানী চিলি সস দেয়া হয়ে থাকে। এসব সস খাদ্যের সঙ্গে খেতে অনেক মজা ও সুস্বাধুু এবং ঝাল টক অনুভব হয়। যার ফলে সব শ্রেণির মানুষ ভাঁজা পোড়া মুরগীর গ্রীল ফাস্টফুড খাদ্যের সঙ্গে সস খেতে পছন্দ করেন। বর্তমানে ডেমরা স্টাফ কোয়ার্টার কোনাপাড়া যাএাবাড়ী সহ আশে পাসে অধিক মুনাফার লোভে এক শ্রেণির হোটেল ও রেস্টুরেন্ট ফাস্টফুড মালিকরা খাদ্যের সঙ্গে নিম্নমানের নূরানী চিলি সস ব্যবহার থাকেন। যা বিষাক্ত কেমিক্যালে তৈরি নুরানী চিলি সস বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে।

বছর ২ /১ আগে ডেমরা যাত্রাবাড়ী বিভিন্ন স্থানে বিগত দিনে এসব নিম্নমানের সস কারখানা ও সস বিক্রি করার অপরাধে অনেক ব্যবসায়ীকে জরিমানা করা হয় ভ্রাম্যমাণ আদালত। একই সঙ্গে সতর্ক করে দেয়া হয়। তারপরও একটি অসাধু নুরনী চিলি সস কোম্পানীর মালিক তাহের মিয়া প্রশাসনকে তোয়াক্কা না করে যাএাবাড়ী কদমতলী ডেমরা, সারুলিয়া, বড়ভাঙ্গা, নারায়রগন্জ সহ কয়েকটি বড় রেস্তোরা আকারের পাইকারি ব্যবসা প্রতিষ্ঠানে এ বিষাক্ত সস বিক্রি করছে বলে জানান সচেতন মহল ও ব্যবসায়ীরা। নুরানি চিলি সস নামে একটি কোম্পানি দীর্ঘদিন ধরে প্রস্তুত করে আসছে। যা ৫ লিটার এর একটি কন্টেইনারের সস চড়া মুল্যে বিক্রি করছে তাহের মিয়া।

অনুসন্ধানী টিমের গোপন সাক্ষাৎ কারে নুরানি চিলি সস তৈরির একজন কারিগর জানান, বিষাক্ত এই সস তৈরি করা হয় নিম্মমানের ময়দা, পানি,কাপড়ের কাঁচা রঙ ও মানব দেহে ক্ষতিকারক কেমিক্যালের মাধ্যমে। যা বিষাক্ত ও মানবদেহের জন্য মারাত্মক ঝুকিপূর্ণ।

অনুসন্ধানী টিমের সাক্ষাৎকারে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ সরকারি জেনারেল হাসপাতালের (আরএমও) ডা. সূজাউদ্দোলা রুবেল জানান, নিম্নমানের এই নুরানি চিলি সসে বিষাক্ত কেমিক্যাল ও কাপড়ের রঙ ব্যবহার করা হয় পর্যায়ক্রমে
যা মানবদেহের অনেক ক্ষতি করে থাকে। নিম্নমানের নুরানী চিলি সস দীর্ঘদিন খাওয়ার ফলে কিডনি, লিভার ও পাকস্থলির মারাত্মক আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। এছাড়া গ্যাস্ট্রিক, আলসার, জন্ডিসসহ নানা রোগ হওয়ার সম্ভাবনা থাকে।

 

ভোক্তা অধিকার সংরক্ষণ অফিসের এন এম রেজাউল ইসলাম বলেন, নিম্নমানের খাবার ও খাদ্যে ভেজাল রোধে ঢাকা জেলা প্রশাসনের অভিযান অব্যাহত রয়েছে। বেশ কয়েকবার অভিযান পরিচালনা করেছি এবং সর্তক করে দিয়েছি। সুনির্দিষ্ট তথ্য পেলে অভিযান পরিচালনা করা হবে।

এক হোটেল ব্যবসায়ী জানান, ভালো খারাপ বিচারের দায়িত্ব আমার নয়। কমদামে পণ্য সস পাচ্ছি তাই মানুষকে খাওয়াচ্ছি। আর মানুষ তো খাচ্ছে। তাদের কোনো অভিযোগ নেই। একাধিকবার ভেজাল বিরোধী অভিযান চালিয়ে নুরানী চিলি সস মালিক তাহের মিয়াকে সর্তক করে দেয়া হয়েছে। এর মধ্যে টমেটোর কোনো অস্তিত্ব নেই। সে ভুয়া বিএসটিআই সিল ব্যবহার করে নুরানী চিলি সস বাজারজাত করছেন।

Share

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে নবগঠিত পুর্নাঙ্গ কমিটির শ্রদ্ধাঞ্জলি

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের শ্রদ্ধাঞ্জলি

গাইবান্ধা-০৫ আসনে নৌকার টিকেট পেলেন মাহমুদ হাসান রিপন

দৈনিক গণজাগরণ পএিকার প্রতিষ্ঠাতা প্রকাশক মরহুম অধ্যাপক জনাব,দীন মোহাম্মদ ভুঁইয়া সাহেবের মৃত্যু বার্ষিকী উপলক্ষে নিজ বাস ভবনে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে

পদ ক্ষমতার জন্য আওয়ামী লীগের রাজনীতিতে আসেনি,এসেছি সমাজ থেকে সন্তাস,মাদক,ভূমিদস্যুদের নির্মুল করে সাধারণ মানুষের সেবা করতে ও দুঃখ দূর্দশা লাঘব করতে – মোঃ মামুন সাহেব

কুপ্রস্তাবের অভিযোগ করায় হাসপাতালের নারী কর্মীকে প্রাণনাশের হুমকি

বেনাপোল সীমান্তে ৩০ টি সোনার বার সহ ১ যুবক আটক

২ বছর ধরে স্বামী প্রবাসে, সন্তান প্রসবের পর হাসপাতাল থেকে পালালেন গৃহবধূ

দুমকির সেই কলেজের এডহক কমিটি গঠন

পাবনায় আওয়ামীলীগ নেতাকে প্রকাশ্য দিবালোকে গুলি করে হত্যা

পটুয়াখালী জেলা পরিষদ নির্বাচনে জেলা আওয়ামীলীগে সভাপতির মনোনয়ন জমা

ডেমরা থানা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক পদে ব্যাপক আলোচনা কেন্দ্রবিন্দু সিফাত সাদেকিন চপল

“Press Release” Today is the 5 th Death Anniversary of Shaafi Hossain Chisty Yousha

তুরাগে মারা যাওয়ার ১০বছর পর এক হিজড়া সম্প্রদায়ের লাশ উত্তোলন

ঐতিহ্যবাহী ডেমরা থানা আওয়ামীলীগ ও ডেমরা থানা অর্ন্তভুক্ত দক্ষিণ সিটি কর্পোরেশন ৬৪/৬৬/৬৭/৬৮/৬৯/৭০ নং ওয়ার্ড আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন-২০২২ অনুষ্ঠিত হতে যাচ্ছে

পুলিশের উজ্জ্বল নক্ষত্র ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান এক অনবদ্য নাম

ডিএসসিসি-৬৫ নং ওয়ার্ডে ভ্রাম্যমান আদালত পরিচালনার মাধ্যমে উচ্ছেদ অভিযান পরিচালনা করেছে রাজউক

রাজধানী মাতুয়াইল ও ডেমরা এলাকা অবৈধ গ্যাস লাইন নিয়ে বিষাক্ত রাসায়নিক পর্দাথে নিম্নমানের মশার কয়েল এর অসংখ্য কারখানা দীর্ঘদিনে রমরমা ব্যবসা করছে

এক সময় স্থানীয় বিএনপি নেত্রী থেকে বর্তমানে সংরক্ষিত নারী কাউন্সিলর নিলুফা ইয়াসমিন লাকীর ময়লার বানিজ্য একচ্ছত্র আধিপত্য এবং নারী কাউন্সিলর হওয়ার নেপথ্যে কারা

আলোকিত মানুষ,রাজউকের ইমারত পরিদর্শক নির্মল মালো

চাদঁপুরের হাইমচরে চেয়ারম্যান কর্তৃক জেলেদের চাল পাচারকালে চালসহ আটক ১

রাজধানী ডেমরার হাজী বাদশা মিয়া রোডে সন্ত্রাসী ও চাঁদাবাজ মনিরের উৎপাতে অতিষ্ট এলাকাবাসী

গ্রাহকের টাকা নিয়ে নয়-ছয় ই-কমার্স প্রতিষ্ঠান ই-অরেঞ্জের

প্রবাসীদের অর্থায়নে ঈদ উপহার বিতরণ

সেহরির সময় হলেই খাবারের ব্যাগ হাতে যুব অধিকার পরিষদ।

ডেমরায় সন্ত্রাসী কায়দায় বাড়িতে হামলা ও দোকান লুটপাটঃ গ্রেফতার ৩

ঢাকা-০৫ আসনে একাধিক প্রার্থীঃআলোচনার শীর্ষে নেহরীন মোস্থফা দিশি

আগে পণ্য পরে টাকা: স্বাগত জানাল কিউকম

ডেমরায় মাইক্রোবাসের ধাক্কায় অজ্ঞাতনামা অটোরিকশা চালক নিহত

ডেমরায় হেলথ কেয়ার হসপিটালে র‍্যাবের অভিযান

ডেমরায় হত্যাচেষ্টা মামলার মূল নায়ক প্রেমিক ফাহাদকে ধরতে তৎপর প্রশাসন,মিলছে না খোঁজ

নিউজিল্যান্ড সফরে বাংলাদেশ দলের স্পন্সর ‘ইভ্যালি’

দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানালেন ডেমরা থানার তদন্ত অফিসার রফিকুল ইসলাম

দীর্ঘ দেড় যুগ পর চাঁদপুরের হাইমচর উপজেলা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা

নূর নবীকে ৫নং ওয়ার্ডের মেম্বার হিসাবে দেখতে চায় এলাকাবাসী

দেড় যুগ পর অবশেষে ডেমরা থানা ছাত্রলীগের প্রতিটি ওয়ার্ডের সফল কমিটি ঘোষিত

বরপা পিজিওন ক্লাবের পূর্নমিলণী ও সভা অনুষ্ঠিত

ডিএসসিসির ৬৪,৬৫ ও ৬৬ নং ওয়ার্ডের নারী কাউন্সিলরের টেন্ডার বানিজ্য,ভোগান্তির শিকার এলাকাবাসী

ছেলে ও ছেলের প্রেমিকাকে হত্যা করল বাবা!

বিজয়ের বর্ণিল সাজে সেজেছে কবি নজরুল কলেজে


উপরে